ঢাকা,বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬, ২০ জ্বিলহজ্জ ১৪৪০ ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০১৯, ১৬ বৈশাখ ১৪২৬, ২৩ শা'বান ১৪৪০
ব্রেকিং নিউজ:
কোতয়ালি বিভাগে এসোসিয়েশনের সাইনবোর্ড ব্যবহার করে১০০ প্রতিষ্ঠান মাসে ১ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিচ্ছে

আবু বকর : কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কোতয়ালি বিভাগে ১০০ প্রতিষ্ঠান এসোসিয়েশনের সাইনবোর্ড ব্যবহার করে মাসে ১ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিচ্ছে। এই বিভাগের ভ্যাট সার্কেলগুলো মুলত এসোসিয়েশনের হাতে জিম্মি হয়ে পড়েছে। ফলে যে সব প্রতিষ্ঠান আগে মাসে ১০ থেকে ১৫ হাজার টাকা ভ্যাট দিতো সেইসব প্রতিষ্ঠান বর্তমানে দুই থেকে আড়াই হাজার টাকা ভ্যাট দিচ্ছে। ফলে এই বিভাগ চলতি অর্থবছরে ভ্যাট আদায়ে বড় ধরণের ঘাটতির সন্মুখীন হচ্ছে।

সংশ্লিস্ট সূত্র জানিয়েছে, এই বিভাগে চলতি অর্থবছরে আরমানিটোলা, বংশাল, বক্সিবাজার ও চকবাজার সার্কেলে ভ্যাট আদায়ের ল্যমাত্রা হলো, ১১৯ কোটি ৯৯ লাখ ৪১ হাজার টাকা। গত মার্চ মাস পর্যন্ত ল্যমাত্রা ছিলো ৭৮ কোটি ১৯ লাখ ২২ হাজার টাকা। এই সময়ে আদায় হয়েছে ৭২ কোটি ৪৭ লাখ ৭৮ হাজার টাকা। ৯ মাসে ঘাটতির পরিমাণ ৫ কোটি ৭১ লাখ ৪৪ হাজার টাকা।

সূত্র জানায়, ইংলিশ রোড আয়রন এন্ড স্টীল মার্চেন্টাইল এসোসিয়েশন এর তত্বাবধানে গত ডিসেম্বর থেকে শতাধিক প্রতিষ্ঠান ভ্যাট দিচ্ছে। এর পর থেকে এই সংকট শুরু হয়েছে। মুলত আরমানিটোলা ভ্যাট সার্কেল এসোসিয়েশনের হাতে জিম্মি হয়ে পড়েছে। এই শতাধিক প্রতিষ্ঠান বর্তমানে দুই থেকে আড়াই হাজার টাকার বেশি ভ্যা দিচ্ছে না।

Comments are closed.